রবিবার, ১৩ মে, ২০১২

টুনটুনি ও ফড়িং

টুনটুনি ও ফড়িং

এক বনে একটি টুনটুনি বাস করত টুনটুনি পাখি একদিন বনের একটি ডুমুর গাছের পাতায় বাসা বাঁধল সে প্রতিদিন বিভিন্ন বন থেকে কঁচি নরম ঘাস এনে বাসার মধ্যে জমা করে রাখল কিছুদিনের মধ্যে সে বাসা তৈরী করা শেষ করল সারাদিন সে বনের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে খাবার জোগার করত আর সন্ধ্যা হলে বাসায় ফিরে এসে আপন মনে বাসার ঘুমিয়ে পড়ত একদিন একটি কোণা ব্যাঙ্গ আর ফড়িং উভয়ে রাস্তায় দেখা হল ফড়িংকে দেখো কোণা ব্যাঙ্গটি বলল, তুমি কি শুনেছো আজ রাতে মহা প্রলয় ঘূণিঝড় হবে যদি পার তারাতারি অন্যত্র চলে যাও এ কথা শুনে ভয়ে সেদিন হঠাৎ করে সন্ধ্যায় ফড়িংটি টুনটুনি পাখির বাসার কাছে এসে হাজির হল ফড়িংকে দেখে টুনটুনি জিজ্ঞেস করল ভাই ফড়িং তুমি হঠাৎ করে আমার বাসার কাছে আসলে কেন? তোমার কি সমস্যা হয়েছে ? ফড়িং টুনটুনিকে বলল, আমি আজ শুনতে পেয়েছি রাত্রের মধ্যে বড় ধরনের ঝড় হবে আমার তো নিজের কোন ঘর-বাড়ী নেই, তাই তোমার কাছে এসেছি একটু আশ্রয়ের জন্য টুনটুনি বলল, ভাই ফড়িং আমি তোমাকে কোনভাবেই আমার বাসায় জায়গা দিতে পারব না কারণ, বাসার মধ্যে আমার ডিম রয়েছে ফড়িংটি অনুনয় বিনয় করে বলতে লাগল, অন্তত আজ রাত টুকু আমাকে থাকার আশ্রয় দাও ভোর হবার সাথে সাথে আমি তোমার বাসা ছেড়ে চলে যাব ফড়িংটির অনুনয় বিনয় শুনে টুনটুনির দয়া হল টুনটুনি বলল, আজ রাতের জন্য তোমাকে আশ্রয় দিতে পারি, তবে শর্ত আছে ফড়িংটি বলল, যে কোন  শর্তে আমি রাজি আছি টুনটুনি বলল, তোমার হাত পা গুলো অনেক লম্বা তুমি আমার বাসায় হাত পা গুটিয়ে থাকতে হবে তাছাড়া আমার বাসা খুবই ছোট ফড়িংটি বলল, আমি আমার হাত পা গুটিয়ে রাতটুকু কাটাবো টুনটুনির শর্ত মোতাবেক ফড়িংটি টুনটুনির বাসায় ঢুকল খবই সতর্ক হয়ে বাসার মধ্যে হাত পা গুটিয়ে থাকল রাত যত হচ্ছে মাঝে মাঝে টুনটুনি ফড়িংকে সতর্ক করে বলতে থাকল, ফড়িং ভাই সাবধানে বসবে ভুল করে যেন তোমার হাত পা ছাড়বে না ফড়িং বলল, ঠিক আছে, ঠিক আছে হাত পা ছাড়ব না গভীর রাত টুনটুনি আর ফড়িং ঘুমিয়ে পড়ল এদিকে হাত পা গুলোকে গুটিয়ে রাখার কারণে ফড়িংটির খিল ধরে গেছে ঘুমের ঘোরে হঠাৎ ফড়িংটি হাত পা ছেড়ে দিল সাথে সাথে টুনটুনির বাসা ছিঁড়ে গিয়ে ডিমসহ টুনটুনি পাখি ও ফড়িংটি মাটিতে ধপাৎ করে পড়ে গেল এবার টুনটুনি রাজার কাছে গেল বিচারের জন্য রাজা টুনটুনির অভিযোগ মনোযোগ সহকারে শুনলেন রাজা টুনটুনিকে জিজ্ঞেস করল, তোমাকে কে বলেছে মহা প্রলয় ঘূর্ণিঝর হবে টুনটুনি বলল, মহারাজ, আমাকে কোণা ব্যাঙ্গ একথা বলেছে এবার কোণা ব্যাঙ্গকে রাজা তলব করল কোণা ব্যাঙ্গকে বলা হল, তুমি কি ফড়িংকে বলেছে যে, মহা প্রলয় ঘূর্ণিঝড় হবে ব্যাঙ্গটি বলর, হ্যাঁ মহারাজ, একথা আমি ফড়িংকে বলেছি একটু ভয় দেখিয়েছিলাম আর কি এবার রাজা বলল, টুনটুনির বাসা আরা ডিমগুলো ভাঙ্গার জন্য তোমাকে শাস্তি পেতে হবে ব্যাঙ্গের চামড়া ছুলে লবণ মাখিয়ে দেওয়া হল আর ফড়িংকে দুহাতে ছিদ্র করে ঝুলিয়ে রাখা হল   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন